সম্পাদকীয়|Editorial

Authors

  • Muhammad Abdul Mabud Professor Department of Arabic, University of Dhaka.

DOI:

https://doi.org/10.58666/iab.v19i76.262

Abstract

[সম্পাদকীয়]
আলহামদুলিল্লাহ। মহান আল্লাহর অশেষ মেহেরবাণীতে ইসলামী আইন ও বিচার জার্নালের ৭৬ তম সংখ্যা প্রকাশিত হলো। এবারের সংখ্যায় ইসলামী ফিকহ ও সমসাময়িক বিভিন্ন বিষয়ের উপর পাঁচটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 
শুরুতেই রয়েছে “ইসলামী আইনশাস্ত্রে الأخذ بالأقل (ক্ষুদ্রতর পরিমাণ গ্রহণ করা) নীতি প্রয়োগের ক্ষেত্রে হানাফী ফকীহগদের চিন্তাধারার বিবর্তন : একটি পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধ। উক্ত প্রবন্ধে উসূলে ফিকহের একটি নির্দিষ্ট মূলনীতির ব্যাপারে হানাফী মাযহাবের ফকীহগণ সময়ের আর্বতনে কিভাবে নিজেদের চিন্তাধারার বিবর্তন ঘটিয়েছেন এর কিছু নমুনা উপস্থাপন করা হয়েছে। বিজ্ঞ পাঠকমাত্রই জানেন, ফিকহী ধারায় সর্বাধিক অনুসৃত চারটি মাযহাবের অন্যতম হলো হানাফী মাযহাব। প্রতিষ্ঠিত মাযহাবগুলোর সাধারণ বৈশিষ্ট্য হলো, এতে শুধু মাযহাব প্রতিষ্ঠাতা ইমামের চিন্তাধারাই স্থান পায় না বরং পরবর্তী যুগে উক্ত মাযহাবের প্রসিদ্ধ ফকীহগণের মতামতও যথাযথ গুরুত্ব বহন করে। প্রবন্ধ পাঠান্তে পাঠক অনুধাবন করতে পারবেন যে, ইসলামী ফিকহ একটি বৈচিত্র্যময় জ্ঞানভা-ার এবং মাযহাবের নিজস্ব জ্ঞানকাঠামোর মধ্য থেকেই চিন্তার যে পরিবর্তন-বিবর্তন, সংযোজন-বিয়োজন ঘটে- তা সামগ্রিকভাবে ইসলামী ফিকহ তথা আইনশাস্ত্রকে গতিশীল রাখতে সাহায্য করে। 
মানুষের জীবনধারণ ও দেহের পুষ্টিসাধনের জন্য খাদ্য অপরিহার্য উপাদান।  ভেজালমুক্ত নিরাপদ খাদ্য মানুষের মৌলিক অধিকার। কিন্তু কিছু অসাধু মানুষের কারণে ভোক্তা সাধারণ এই মৌলিক অধিকার থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছেন। “খাদ্যে ভেজাল রোধে ইসলামী নীতি : খাদ্যবিক্রেতার অনুশীলন প্রসঙ্গ” শীর্ষক প্রবন্ধে খাদ্য বিক্রেতাদের বিভিন্ন অসৎ কর্মকা- ফুটিয়ে তোলা হয়েছে। পাশাপাশি  ইসলামের দৃষ্টিতে খাদ্যে ভেজাল প্রদানকারীরা যেসব অপরাধের সাথে জড়িত তা প্রমাণসহ উপস্থাপন করা হয়েছে। প্রবন্ধটির মাধ্যমে পাঠক খাদ্যে ভেজালের ব্যাপারে অধিক সচেতন হবেন এবং সমাজের সর্বস্তরে ইসলামী মূল্যবোধ অনুশীলনের গুরুত্ব বোঝতে পারবেন।
ব্যবসা হলো হালালভাবে অর্থোপার্জনের অন্যতম মাধ্যম। বাজারের নিয়মানুসারে স্বাভাবিকভাবেই বিভিন্ন ব্যবসায়ীর মাঝে প্রতিযোগিতা থাকবে। “প্রতিযোগিতা আইন ২০১২ : একটি শরয়ী পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধে ব্যবসায়িক পরিম-লে সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ রক্ষায় প্রচলিত আইনের সাথে ইসলামী অনুশাসনের উপযোগিতা তোলে ধরা হয়েছে। এছাড়া প্রবন্ধটিতে ষড়যন্ত্রমূলক যোগসাজশ, মনোপলি, ওলিগোপলি, জোটবদ্ধতা ইত্যাদি ক্ষতিকর বিষয়াদি সম্পর্কে আলোচনা করা হয়েছে। প্রবন্ধের মাধ্যমে পাঠক ‘প্রতিযোগিতা আইন ২০১২’-এর পটভূমি, এর গুরুত্ব ও শরয়ী দৃষ্টিকোণ উক্ত আইনের যথার্থতা সম্পর্কে জানতে পারবেন।
ইসলাম মানুষের সম্পদ সুরক্ষার বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়েছে। আর্থিক লেনদেনে স্বচ্ছতা আনার লক্ষ্যে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ।  দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ জনস্বার্থের সাথে সংশ্লিষ্ট হওয়ার ফলে বিষয়টি নিয়ে শরীয়তের আলোকে ফকীহগণ বিভিন্ন মতামত প্রদান করেছেন। “দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ : একটি ফিকহী পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধে মধ্যে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ নিয়ে ফকীহদের বিভিন্ন মতামত উপস্থাপন করা হয়েছে। প্রবন্ধ পাঠের মাধ্যমে পাঠক জানতে পারবেন যে, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের বিষয়টি মূলত স্থান-কাল-পাত্রের উপর নির্ভরশীল। জনস্বার্থের দিকে লক্ষ্য রেখে এর বিধানের ভিন্নতা রয়েছে। 
সম্প্রতি বাংলাদেশের কিছু বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যবীমা পলিসি কার্যকর করা হয়েছে। উন্নয়নশীল দেশ হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনেক দরিদ্র শিক্ষার্থী পড়াশুনা করেন। তাদের সকলের পক্ষে চিকিৎসা ব্যয় বহন করা কষ্টকর। এ ক্ষেত্রে প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের সহায়তার উদ্দেশ্যটি ইতিবাচক। কিন্তু প্রচলিত স্বাস্থ্যবীমা পদ্ধতিতে শরয়ীভাবে নিষিদ্ধ কিছু বিষয় রয়েছে। “বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যবীমা পলিসি : একটি নৈতিক পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধে প্রচলিত শিক্ষার্থী স্বাস্থ্যবীমার শরয়ী সীমাবদ্ধতার বিষয়টি আলোচিত হয়েছে। সেই সাথে প্রবন্ধটিতে ইসলামী মূল্যবোধের আলোকে প্রচলিত স্বাস্থ্যবীমা পলিসিতে পরিবর্তন এনে এর বিকল্প উপস্থাপন করা হয়েছে।  
ইসলামী আইন ও বিচার জার্নালের ৭৬ তম সংখ্যায় প্রকাশিত প্রবন্ধগুলো অত্যন্ত সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ। আশা করি প্রবন্ধগুলো থেকে পাঠকগণ সমৃদ্ধ হবেন এবং বরাবরের ন্যায় এবারের সংখ্যাটিও সকলের কাছে আদৃত হবে। 
মহান আল্লাহ এ প্রচেষ্টাকে কবুল করুন। 

Downloads

Published

2023-01-14

How to Cite

সম্পাদকীয়|Editorial. (2023). ইসলামী আইন ও বিচার | Islami Ain O Bichar, 19(76), 1-8. https://doi.org/10.58666/iab.v19i76.262